জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন প্রফেসর মাসুদা এমপি’র ছাত্র ড.মশিউর

চট্টগ্রাম প্রতিনিধি:
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন প্রফেসর মাসুদা এমপি’র স্নেহভাজন ছাত্র ড. মশিউর রহমান। বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও সকল বিশ্ববিদ্যালয়ের আচার্য এডভোকেট মোঃ আব্দুল হামিদ আগামী ৪ (চার) বছরের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে প্রফেসর ড. মো. মশিউর রহমান কে নিয়োগ প্রদান করেছেন।
এ বিষয়ে ৩০ মে (রবিবার) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপন জারি করে।
উল্লেখ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের প্রফেসর, ৩ বারের নির্বাচিত সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য, একাডেমিক কাউন্সিল সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটস লিডার, ঢাবি টুরিস্ট সোসাইটির প্রধান উপদেষ্টা, শামসুন্নাহার হলের সাবেক প্রভোস্ট, বাংলাদেশ জাতীয় সংসদের সংস্কৃতি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্হায়ী কমিটির দায়িত্ব প্রাপ্ত চট্টগ্রামের সংসদ সদস্য প্রফেসর ড. মাসুদা এম. রশীদ চৌধুরী এমপি’র সরাসরি এবং অত্যন্ত স্নেহভাজন ছাত্র প্রফেসর ড. মশিউর রহমান।
প্রফেসর মাসুদা এমপি এবিষয়ে বলেন,
৫১ বছর কেটে গেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী এবং শিক্ষক হিসেবে। প্রতি বছরেই বহু ছাত্র ছাত্রী পাই, সবাই স্নেহের কিন্তু ২/১ জন অত্যন্ত প্রিয় হয়ে যায়। মশিউর ঠিক তেমনই একজন, অত্যন্ত প্রিয় ছাত্র আমার।
একজন শিক্ষকের জীবনের প্রাপ্তিই এখানে, যখন তাঁর সন্তানতুল্য ছাত্র/ছাত্রী জীবনে সফলতা অর্জন করে। আমি সত্যি গর্বিত, আমার মশিউর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি হয়েছে। গতকাল তাঁর জন্মদিন ছিল, তাঁর জন্য অনেক অনেক দোয়া ও শুভকামনা রইলো।
বীর মুক্তিযোদ্ধার সন্তান প্রফেসর ড. মশিউর রহমান ১৯৮৮ এসএসসি ও ১৯৯০ এইচএসসি উভয় পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে ১৯৯৩ বিএসএস (সন্মান) ও ১৯৯৪ এমএসএস উভয় পরীক্ষায় প্রথম শ্রেনীতে উত্তীর্ণ হন। তিনি সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। ১৯৯৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজ তত্ত্ব বিভাগে শিক্ষকতা জীবন শুরু এবং ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগে শিক্ষকতা শুরু করেন।
তিনি ২০১৭ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য নিয়োগ পান এবং ভূতপূর্ব উপাচার্যের অবসরের পর, ১৬ মার্চ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়ীত্ব পালন করে আসছিলেন উপাচার্যের দায়ীত্ব পাবার আগ পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here